নওগাঁর সাপাহারে ধান ক্ষেত থেকে রাসেল ভাইপার উদ্ধার

নওগাঁ জেলা প্রতিনিধি: নওগাঁর সাপাহারে সাড়ে ৪ ফুট দৈর্ঘ্যরে একটি বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার রাতে উপজেলার আশড়ন্দ বাজার এলাকার রতনডাঙ্গা নামক একটি ধান ক্ষেত থেকে সাপটি উদ্ধার করা হয়।
ফেসবুকের মাধ্যমে সাপটির ছবি ভাইরাল হলে এটি রাসেল ভাইপার সাপ বলে সনাক্ত করেছেন জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম।
জানাগেছে, উপজেলার  আশড়ন্দ বাজার এলাকার শুত্রবার রাতে এক কৃষক ধানক্ষেতে সেচ কাজের জন্য গেলে তিনি প্রথমে সাপটি দেখতে পান। এরপর তিনি আরো কৃষকদের জানালে তারা এসে সাপটি বস্তায় বন্দী করে। এরপর তারা জবই বিল জীব-বৈচিত্র সংরক্ষন কমিটির সদস্যদের জানালে তারা সাপটিকে অসুস্থ অবস্থায় একটি কলসের মধ্যে রেখে দেন।
জবই বিল জীব-বৈচিত্র সংরক্ষন কমিটির সভাপতি সোহানুর রহমান তিনি জানান, আমরা প্রথমে এটাকে অজগর সাপের বাচ্চা মনে করেছিলাম। পরে আমি সাপের ছবি তুলে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্ল্যা রেজাউল করিম স্যারের কাছে পাঠিয়েছিলাম। তিনি নিশ্চিত করে জানিয়েছেন, এই সাপটি খুবই বিষাক্ত সাপ যার নাম রাসেল ভাইপার।
জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্ল্যা রেজাউল করিম জানান, আমি সাপের ছবিটি দেখেছি সাপটির নাম রাসেল ভাইপার এটি দেখতে প্রায় অজগর সাপের মত এর আগেও এ জাতীয় সাপ ধরা পড়েছে । এ সাপটি খুবই বিষাক্ত সাধারনত বরেন্দ্র অঞ্চলে এ সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে। এবং এই সাপ যাকে ছোবল মারে তার মৃত্যু নিশ্চিত।
সাপাহার উপজেলা বন কর্মকর্তা আবুল কালাম আজাদ সাপটি সংরক্ষণ বা অবমুক্তর বিষয়ে জানান, সাপটি উদ্ধারের বিষয়টি আমি শুনেছি। রবিবার উপজেলা নির্বাহী অফিসারের সাথে পরামর্শ করে পাশ্ববর্তী উপজেলা জাতীয় উদ্যান আলতাদিঘীতে সাপটিকে অবমুক্ত করা হবে।
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger][facebook]

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

আজকের দেশ সংবাদ . Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget